জাতীয় শিক্ষা নীতির সঙ্গে তাল রেখে ‘সবার জন্য শিক্ষা’ নিয়ে হাজির কেন্দ্র সরকার

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

এখন থেকে আর “প্রাপ্তবয়স্কদের শিক্ষা” বলে ডাকা হবে না বিষয়টিকে। ‘Adult Education’-এর বদলে এখন কেন্দ্র সরকার নাম বদলে নিয়ে এসেছে “সবার জন্য শিক্ষা” 

২০২২-২০২৭ অর্থবর্ষের জন্য ‘নিউ ইন্ডিয়া লিটারেসি প্রোগ্রাম’ (New India Literacy Programme)-এর অনুমোদন দিল কেন্দ্র সরকার। জাতীয় শিক্ষা নীতি ২০২০ (NEP)- এর সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের প্রাপ্তবয়স্ক শিক্ষার সমস্ত দিককেই নিজের মধ্যে অন্তর্ভূক্ত করবে এই নয়া প্রোগ্রাম। এখন থেকে আর “প্রাপ্তবয়স্কদের শিক্ষা” বলে ডাকাও হবে না বিষয়টিকে। ‘Adult Education’-এর বদলে এখন কেন্দ্র সরকার নাম বদলে নিয়ে এসেছে “সবার জন্য শিক্ষা” বা Education For All.

প্রাপ্তবয়স্কদের শিক্ষা” শব্দটি দিয়ে ১৫ বছর এবং তার বেশি বয়সের সমস্ত অশিক্ষিতদের যথাযথভাবে অন্তর্ভুক্ত করা যেত না,” জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী দেশে ১৫ বছর বা তার বেশি বয়সী অশিক্ষিতদের সংখ্যা ছিল ২৫.৭৬ কোটি (৯.০৮ কোটি পুরুষ এবং ১৬.৬৮ কোটি মহিলা)। বর্তমানে, দেশে আনুমানিক ১৮.১২ কোটি প্রাপ্তবয়স্ক মানুষ নিরক্ষর, জানিয়েছে মন্ত্রক।

এই প্রকল্পটি অনলাইনেই বাস্তবায়িত হবে বলে জানা গিয়েছে। ইউডিআইএসই (Unified District Information System for Education)-এর অধীনে প্রায় ৭ লক্ষ স্কুলের তিন কোটি পড়ুয়া এবং সরকারি, সাহায্যপ্রাপ্ত ও বেসরকারি স্কুলের প্রায় ৫০ লক্ষ শিক্ষক স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করবেন।

যারা শিক্ষকতার প্রশিক্ষণ নিচ্ছেন এমন পড়ুয়া এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০ লক্ষ শিক্ষার্থী সক্রিয় স্বেচ্ছাসেবক হিসাবে জড়িত হবেন। অঙ্গনওয়াড়ি কর্মী, আশা কর্মী, পিআরআই এবং প্রায় ৫০ লক্ষ NYSK, NSS এবং NCC কর্মী এই কর্মসূচিতে যোগ দেবেন বলে জানিয়েছে মন্ত্রক।

এই প্রকল্পটির আনুমানিক মোট ব্যয় ১,০৩৭.৯০ কোটি টাকা যার মধ্যে ২০২২-২৭ অর্থবর্ষে কেন্দ্র দেবে ৭০০ কোটি টাকার এবং রাজ্যের ভাগে পড়বে ৩৩৭.৯০ কোটি টাকা।

সম্পর্কিত পোস্ট