Aadhaar Mobile SIM Card: আপনার আধার কার্ডের সাথে কতগুলি মোবাইল নম্বর সংযুক্ত রয়েছে? জেনে নিন

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

UIDAI  প্রদত্ত Aadhaar Card যেমন আপনার কাছে খুবই জরুরি একটি ডকুমেন্ট, তেমনই জরুরি হল সেই আধার কার্ডের সঙ্গে কতগুলি ফোন নম্বর লিংক রয়েছে, তা জেনে রাখা।

খুব সহজেই আপনি জানতে পারবেন যে, আপনার আধার কার্ডে কতগুলি মোবাইল নম্বর সংযুক্ত রয়েছে

সম্প্রতি টেলিকম দফতরের তরফ থেকে একটি নতুন পরিষেবা শুরু করা হয়েছে। এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি জানতে পারবেন, কতগুলি মোবাইল নম্বর লিঙ্ক করা আছে আপনার আধারের সঙ্গে। এর ফলে কোনও একটি আধার কার্ড ব্যবহার করে মোট কতগুলি সিম কার্ড তোলা হয়েছে, তা জানা যাবে। সিম কার্ড জালিয়াতি নিয়ন্ত্রণ রুখতেই এই উদ্যোগ শুরু করেছে দেশের টেলিকম মন্ত্রক। ভারতের টেলিকম নিয়ম অনুযায়ী, একটি আধার কার্ডের মাধ্যমে একজন ব্যক্তি সর্বোচ্চ 9টি সিম কার্ড ব্যবহার করতে পারেন। আপনার আধার কার্ড ব্যবহার করে অন্য কেউ সিম কার্ড ব্যবহার করলে তা জানা যাবে। এই তথ্য জেনে নেওয়া এবং তার একটি ট্র্যাক রাখা খুবই জরুরি। কারণ, মোবাইল সিম কার্ড বা কোনও মোবাইল নম্বর থেকে জালিয়াতি হলে, অজান্তেই আপনি ফেঁসে যেতে পারেন।

১. প্রথমেই TAFCOP ওয়েবসাইট ভিজিট করুন। লিংক- https://tafcop.dgtelecom.gov.in/
২. এখানে আপনার মোবাইল নম্বর দিয়ে OTP-র জন্য অনুরোধ করুন।

এবার আপনার ফোনে একটি OTP পাঠাবে টেলিকম দফতর।
৩. সেই OTP ব্যবহার করে সাইন-ইন করুন।
৪. আপনার কম্পিউটার স্ক্রিনে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে আপনার আধার কার্ড ব্যবহার ব্যবহার করে যত ফোন নম্বর সক্রিয় রয়েছে, সেই তালিকা দেখে নেওয়া যাবে।

এই মুহূর্তে গোটা দেশের 650টি পোস্ট অফিসের প্রায় দেড় লক্ষ পোস্টম্যান ও গ্রামীণ ডাক সেবক এই কাজ করতে পারবেন। এখন শুধুমাত্র আধারের সঙ্গে যুক্ত নম্বর আপডেট করতে পারলেও, শিগগিরই বাড়ির শিশুদের নাম আধারে নথিভুক্ত করতে পারবেন পোস্টম্যানরা।

সম্পর্কিত পোস্ট