Agnipath Recruitment 2022: অগ্নিবীর হতে চান? কোন পদে কী যোগ্যতা? জেনে নিন নিয়োগ প্রক্রিয়া

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

ভারতীয় নৌবাহিনী, ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর জন্য অগ্নিবীর নিয়োগ চলছে। ২১ জুন, ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনী অগ্নিপথ সামরিক নিয়োগ প্রকল্পের অধীনে অগ্নিবীরদের নিয়োগের করা হবে। সেনায় জওয়ান নিয়োগের জন্য এই বছরেই অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়ে দেশজুড়ে বিক্ষোভ হয়েছে। তার মধ্যেই নিয়োগ নিয়ে বার্তাও দেওয়া হয়েছে কেন্দ্রের এবং সেনার তরফে। ইতিমধ্যেই শুরুও হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া (Agnipath Recruitment)। অগ্নিবীর (Agniveer) পদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা ইতিমধ্যেই জানানো হয়েছে। এবার দেখে নিন এই পদে নিয়োগের জন্য কী কী যোগ্যতা লাগবে।

বিভিন্ন পদে ও বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিয়োগ হবে তিন বাহিনীতে। বেশ কয়েকটি ভাগে বিভক্ত করা হয়েছে, তবে সব বাহিনীর ক্ষেত্রেই নিয়ম একই।

অগ্নিবীর (জেনারেল ডিউটি, অন আর্মস):

বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি বা তার সমকক্ষ কোনও স্তর পাশ করে থাকতে হবে। তার সঙ্গেই প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে। যে বোর্ডে গ্রেড সিস্টেম রয়েছে, তার ক্ষেত্রে প্রতি বিষয়ে D গ্রেড (৩৩%-৪০%) পেতে হবে। অথবা এমন কোনও গ্রেড পেতে হবে যা আদতে ৩৩% শতাংশ নম্বর বোঝায়। এছাড়া সব মিলিয়ে C2 গ্রেড অথবা ৪৫% নম্বর বোঝায় এমন গ্রেড পেতে হবে।

অগ্নিবীর (টেকনিক্যাল, অন আর্মস):

বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা:  বিজ্ঞান বিভাগে ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। ফিজিক্স, কেমিস্ট্রি ও অঙ্ক থাকতে হবে। ওই তিনটি বিষয় এবং ইংরেজিতে আলাদা করে অন্তত ৪০% নম্বর থাকতে হবে। এছাড়া সামগ্রিক ভাবে মোট ৫০% নম্বর থাকতে হবে।

অথবা

কেন্দ্র বা রাজ্য স্বীকৃত যেকোনও বোর্ড থেকে ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। নির্দিষ্ট ক্ষেত্রে অন্তত এক বছরের NIOS এবং ITI কোর্স করা থাকবে হবে, যেখানে NSQF লেভেল ৪ বা তার উপরে থাকতে হবে।

অগ্নিবীর (টেকনিক্যাল, এভিয়েশেন অ্যান্ড অ্যামুনিশন সেন্টার)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা:  উপরে উল্লিখিত অগ্নিবীর (টেকনিক্যাল, অন আর্মস) পদের মতোই।

অগ্নিবীর ক্লার্ক/স্টোরকিপার (টেকনিক্যাল, অল আর্মস)
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: যে কোনও বিষয় নিয়ে (কলা, বিজ্ঞান বা কমার্স) ১০+২ স্তর বা দ্বাদশ স্তর বা সমগোত্রীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। মোট ৬০% নম্বর এবং প্রতিটি বিষয়ে অন্তত ৫০% নম্বর থাকতে হবে। দ্বাদশ স্তরের পরীক্ষায় ইংরেজি এবং অঙ্ক অথবা অ্যাকাউন্টেসি অথবা বুক কিপিংয়ে অন্তত ৫০% নম্বর পাওয়া বাধ্যতামূলক। 

অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস), দশম শ্রেণি পাস
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: দশম শ্রেণি উত্তীর্ণ হয়ে থাকতে হবে। প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর থাকতে হবে।

অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস),অষ্টম শ্রেণি পাস
বয়সসীমা: ১৭ বছর ৬ মাস থেকে ২৩ বছর
শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণি উত্তীর্ণ হয়ে থাকতে হবে। প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর থাকতে হবে।

বয়সসীমায় বিশেষ ছাড়: শুধুমাত্র এই বছরের নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমায় বিশেষ ছাড় দেওয়া হয়েছে। ২১ বছর থেকে বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট