Cyclone Asani: ঘূর্ণিঝড়, আছড়ে পড়তে পারে। আন্দামানে মোতায়েন NDRF, প্রস্তুত সেনা-সহ ৪ বাহিনী

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

ফের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে, যা নিয়ে রীতিমতো চিন্তিত এ রাজ্যও। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এই নিম্নচাপ। এই নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগর ও আন্দামানের কাছাকাছি এসে আরও শক্তিশালী হতে চলেছে। 

Cyclone Ashani: বাংলার আকাশে ‘অশনি’ সঙ্কেত, ঘূর্ণিঝড়ের কতটা প্রভাব পড়বে এ রাজ্যে?নিম্নচাপ টি ক্রমেই উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে রবিবার।আবহাওয়া দফতরেরপূর্বাভাস বলছেসোমবার অর্থাৎ ২১ মার্চ, ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ।

Cyclone Ashani: আগামী সোমবারের মধ্যে ঘূর্ণিঝড় পরিণত হতে পারে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। সেই পরিস্থিতিতে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) মোতায়েন করা হয়েছে। তৈরি রাখা হয়েছে ভারতীয় সেনা, নৌবাহিনী, বায়ুসেনা এবং উপকূলরক্ষী বাহিনীকে। বৃহস্পতিবার সেই সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।

Cyclone Ashani: গত বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ভারতীয় মৌসম ভবন জানিয়েছে যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসারে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা ঘনীভূত হয়ে সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই পূর্বাভাস মিলে গেলে যাতে ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি আটকানো যায়, সেজন্য কেন্দ্রীয় সংস্থা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রশাসনের প্রস্তুতি খতিয়ে দেখেন স্বরাষ্ট্র সচিব। সম্ভাব্য ঘূর্ণিঝড়ের গতিপথের উপর নিয়মিত নজর রাখার পাশাপাশি কেন্দ্রীয় সংস্থাগুলিকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রশাসনের সঙ্গে সমন্বয় রাখার নির্দেশ দিয়েছেন।

গতবার এপ্রিল পর্যন্ত কোনও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ছিল না। এবার প্রাক মরশুমেই মাঝ সমুদ্রে চোখ পাকাচ্ছে ঘূর্ণিঝড় অশনি। তবে এই ঘূর্ণিঝড়ের দরুন স্থলভাগে এখনও বিরাট কোনও ক্ষয়-ক্ষতির আশঙ্কার খবর নেই।

সম্পর্কিত পোস্ট