আধার কার্ড কতো ধরনের আছে? How many types of Aadhaar card? | aadhar card update 2022

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

বর্তমান সময়ে আধার কার্ড না থাকলে যেকোনো জরুরি কাজ যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সিম কার্ড কেনা, এবং সরকারি প্রকল্পের সুবিধা নিতে সমস্যায় পড়তে হয়। আধার কার্ড অন্যান্য আইডি প্রুফের থেকে আলাদা হয়ে থাকে, কারন এটি প্রতিটি ব্যক্তির বায়োমেট্রিক তথ্য, আঙুলের ছাপ এবং রেটিনার তথ্য রেকর্ড করা থাকে। আধার কার্ড অন্যান্য আইডি প্রুফ (ID Proof) যেমন প্যান কার্ড (PAN Card), রেশন কার্ড (Ration Card), ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) এর মত আইডি প্রূফের থেকে আধার কার্ড সম্পূর্ন আলাদা হয়ে থাকে। সরকার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করেছে। সেই কারণে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রেও আধার অনেকটাই অপরিহার্য। আধার কার্ডে ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর থাকে

আধার কার্ডের বিভিন্ন ধরন- আধার কার্ড চার ধরনের।

১) আধার লেটার (Aadhaar Letter)

Aadhaar Letter UIDAI দ্বারা সমস্ত নাগরিকের বাড়ির ঠিকানায় পোস্টের মাধ্যমে পাঠায়। এতে একটি মোটা রঙিন কাগজে আধার নাম্বার, নাম, জন্ম তারিখ, ছবি, ঠিকানা এই সমস্ত তথ্য লেখা থাকে। UIDAI বিনা খরচে এই আধার কার্ড বানিয়ে বাড়ির ঠিকানায় পাঠিয়ে দেয়।

২) ই-আধার কার্ড (E-Aadhaar Card)

এটি একটি ইলেকট্রনিক আধার কার্ড হয়ে থাকে। এটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত থাকে, যা PDF ফরম্যাটে হয়ে থাকে। এটি UIDAI ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। এই আধার কার্ডটিতে আধার নাম্বার, নাম, ঠিকানা সব লেখা থাকে। এই আধার কার্ডকে আরও সুরক্ষিত রাখতে UIDAI Masked E-Aadhaar-ও ইস্যু করে। এই কার্ডে শুধুমাত্র আধারের শেষ চারটি সংখ্যা লেখা থাকে। এতে আপনার আধার কার্ডের ডেটা চুরি হয় না।

৩) পিভিসি আধার কার্ড (PVC Aadhaar Card)

আধার নিয়ামক সংস্থা বা ইউআইডিএআই খুব সম্প্রতি পিভিসি আধার কার্ড চালু করেছে। এই ধরনের আধার কার্ডে নিয়ামক সংস্থার পক্ষ থেকে ডিজিটাল সই করা থাকে এবং ছবি ও কিউ আর কোডও দেওয়া থাকে। uidai.gov.in or resident.uidai.gov.in এই ওয়েবসাইটগুলির মাধ্যমে এই পিভিসি আধার কার্ডের জন্য আবেদন করা যেতে পারে। আধার নম্বর, ভার্চুয়াল বা এনরোলমেন্ট আইডি এবং পিভিসি আধার কার্ডের জন্য ৫০ টাকা দিতে হবে।

৪) এম-আধার কার্ড (M-Aadhaar Card)

এই আধার কার্ডের অর্থ হলো মোবাইলে আধার কার্ড। m-Aadhaar হলো একটি মোবাইল অ্যাপ, যার সাহায্যে আধার কার্ড Soft Copy হিসেবে সুরক্ষিত রাখা হয়। এই অ্যাপটি ফ্রীতে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। m-Aadhaar -এ আপনি আপনার আধার ডিটেইলস পূরণ করে আধার কার্ড সেভ করে রাখতে পারেন। আপনি যদি আধার কার্ডে কোনো ধরনের আপডেট করেন, তাহলে MAadhaar কার্ড স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।

সম্পর্কিত পোস্ট