Digi Locker Scheme: ডিজি লকার প্রকল্পে ভার্চুয়ালি সুরক্ষিত থাকবে সবার ব্যক্তিগত তথ্য

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

বদলেছে সময়। বদলেছে পরিকাঠামো। কথায় আছে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে পিছিয়ে পড়তে হয়। তাই গোটা বিশ্ব যখন ভার্চুয়াল ব্যবস্থার দিকে ক্রমশই ঝুঁকেছে তখন পিছিয়ে নেই ভারতও। সমস্ত কাজকর্ম ডিজিটাল মাধ্যমে করতে ইতিমধ্যে চালু হয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প। এবার নাগরিকের ব্যক্তিগত নথিপত্র সংরক্ষণের জন্য ডিজিটাল লকার বা ডিজি লকার প্রকল্পের সূচনা করেছে কেন্দ্র সরকার।

যে কোন সরকারি নথির ডিজিটাল ভার্সন স্মার্টফোনে সেভ করে রাখার জন্য কেন্দ্র সরকার DigiLocker অ্যাপ নিয়ে এসেছে। এই অ্যাপে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, PAN কার্ড শিক্ষার সার্টিফিকেট, জন্মের সার্টিফিকেট ডিজিটাল ভার্সনে সেভ করে রাখা যায়। ফলে এখন আর কোন কাজে কাগজের নথি নিয়ে ঘোরাফেরা করতে হয় না।

যে কোন কাজে স্মার্টফোনের মাধ্যমে ডিজিটাল নথি দেখানো যায়। DigiLocker এর যে কোন ডিজিটাল নথিকে আসল নথি হিসাবেই গণ্য করা হয়।

যে কোন ব্যক্তির আধারের সঙ্গে লিঙ্ক থাকে DigiLocker অ্যাকাউন্ট। সেখানে 1GB ক্লাউড স্টোরেজ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে দেওয়া হয়। এই ক্লাউড স্টোরেজ 256 বিট SSL এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত রাখা হয়।এছাড়াও যে কোন নথি ব্যবহারের জন্য প্রয়োজন হয় OTP। কীভাবে নিজের DigiLocker অ্যাকাউন্ট সেট আপ করবেন? দেখে নিন:

-Android গ্রাহকরা Play Store থেকে ও iOS গ্রাহকরা App Store থেকে DigiLocker অ্যাপ ডাউনলোড করুন। অথবা DigiLocker এর অফিশিয়াল ওয়েবসাইট থেকেও এই অ্যাপ ইনস্টল করা যাবে।

-ফোন নম্বরের মাধ্যমে সাইন আপ করুন। এখানে আপনার নাম, জন্মের তারিখ, আধার কার্ডের তথ্য, ইমেল ও অন্যান্য ব্যক্তিগত তথ্য জমা দিতে হবে। ছয় ডিজিট OTP এর মাধ্যমে অ্যাকাউন্ট অথেন্টিকেট করুন।

-এবার একটি ইউজার-নেম ও পাসওয়ার্ড তৈরি করুন। আধার নম্বরের সঙ্গে রেজিস্টার করুন। DigiLocker কে আপনার আধার নম্বর ব্যবহারের অনুমতি দিন।

-আধার নম্বর সাবমিট করার পরে আপনার ফোনে একটি OTP যাবে। এই OTPদিলে UIDAI থেকে একাধিক তথ্য জেনে যাবে DigiLocker অ্যাপ।

-এবার আপনার DigiLocker সেট আপ শেষ হয়েছে। এর পরে নিজের বিভিন্ন নথি আপলোড শুরু করতে পারবেন।

-DigiLocker ওপেন করে হোম স্ক্রিনে যে সরকারী সংস্থার অধীনে নথি প্রকাশিত হয়েছিল তা সিলেক্ট করুন। ড্রাইভিং লাইসেন্সের জন্য পরিবহন দপ্তর সিলেক্ট করুন।

-এবার নথি সিলেক্ট করলে অ্যাপ নিজে থেকে আপনার নাম ও জন্মের তারিখ বসিয়ে নেবে। সিরিয়াল নম্বর বসিয়ে ‘Get Document’ এ ট্যাপ করুন। সবার স্ক্রিনে ভেসে ওঠা ডকুমেন্ট ডিভাইসে সেভ করে নিন।

কোন কোন কাজে ব্যবহার করতে পারবেন

  • গ্রাহকরা নিজেদের ডিজিটাল নথিগুলি যে কোনও সময়, যে কোনও স্থানে অ্যাক্সেস করতে পারবেন। সেই নথি অনলাইনের অন্যান্য কাজে লাগাতে পারবেন।
  • গ্রাহকেরা ব্যক্তিগত সমস্ত মূল্যবান জিনিস ডিজি লকারে রাখতে পারবেন, যাকে ডিজিটালাইজ করা যায়।
  • ডিজি লকার ক্লাউডে প্রত্যেক গ্রাহকের জন্য থাকছে এক জি বি স্টোরেজ স্পেস।
  • ডিজি লকার ব্যবহার করার জন্য গ্রাহকদের একটি আধার নম্বর থাকতে হবে।

সম্পর্কিত পোস্ট