যুবশ্রী প্রকল্পের ১৫০০ টাকা কারা পাওয়ার যোগ্য?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

কর্মহীন যুবসমাজের জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রতিমাসে নির্দিষ্ট অঙ্কের আর্থিক সাহায্য প্রদান করে। ওই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে যুবশ্রী প্রকল্প। যুবক-যুবতীরা যাতে নিজেদের কর্মদ্যোগী করে গড়ে তুলতে পারে তার জন্য এই আর্থিক সহায়তা প্রদান করা হয়। কর্মহীন যুবসমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি নতুন করে স্বপ্ন দেখাবে যুবশ্রী।

  1. কোনও বেকার যুবক যুবতী, যাঁরা কোনও সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নয় শুধুমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন।
  2. আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  3. এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।
  4. আবেদনকারীকে অবশ্যই নূন্যতম ক্লাস ৮ পাস করতে হবে।
  5. যে বছর আবেদন করবেন সেই বছরের ১ এপ্রিল আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে।
  6. যিনি আবেদন করবেন তিনি যদি রাজ্য সরকারের তরফে কোনও আর্থিক সহায়তা বা ঋণ গ্রহণ করে থাকেন তাহলে তিনি আবেদন করতে পারবেন না।
  7. প্রতিটি পরিবারের যে কোনও একজন সদস্য এই প্রকল্পের সুবিধা পাবেন।

বেকার ভাতা শুরু হওয়ার পর কী কী করণীয়?

যে মাস থেকে Yuvasree Prakalpa এর বেকার ভাতা দেওয়া শুরু হবে তার পরের ৬ মাস অন্তর একটি করে সেল্ফ ডিক্লেয়ারেশন সার্টিফিকেট (Annexure-III) জমা দিতে হবে। ওই সার্টিফিকেটে উল্লেখ করতে হবে কোন কোন বিষয় শেখার জন্য অনুদান থেকে প্রাপ্ত টাকা ব্যায় করা হয়েছে। এবং তার সঙ্গে যাবতীয় ডকুমেন্ট জমা করতে হবে। এবং দ্বিতীয়ত চাকরি পেয়েছেন কিনা, অথবা অনুদান পাওয়ার জন্য যে যে নিয়ম মেনে চলা প্রয়োজন সেই সব নিয়ম মেনে চলছেন কিনা সেবিষয়েও তথ্য দিতে হবে।

আবেদনের সময় কী কী ডকুমেন্টস লাগবে?

‘যুবশ্রী’ প্রকল্পে যাঁরা আবেদন করবেন তাঁরা আবেদনের সময় ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ইনকাম সার্টিফিকেট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিলেট, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলের শংসাপত্র নিজের কাছে রাখতে হবে। যাঁরা অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন তাঁরা অষ্টম শ্রেণি পাশ করার সার্টিফিকেট সঙ্গে রাখবেন।

যোগাযোগ করার সঠিক পদ্ধতিঃ

আবেদন করার সময় কোনও সমস্যার সম্মুখীন হলে অথবা এবিষয়ে বিস্তারিত জানার জন্য ‘যুবশ্রী’ হেল্পলাইন নম্বরে যোগাযোগ করা যেতে পারে। যোগাযোগের নম্বরটি হল- 033 – 2237 6300। এছাড়াও স্থানীয় প্রশাসনিক অফিস যেমন ব্লক ডেভেলপমেন্ট অফিস অথবা মহকুমা শাসকের অফিস থেকেও সহায়তা প্রদান করা হবে। এছাড়া এমপ্লয়মেন্ট ব্যঙ্কের সদর দফতরে যোগাযোগ করতে পারেন। ঠিকানা-

Employment Bank
67 Bentinck Street (4th Floor),
Kolkata -700069
e mail – [email protected]

সম্পুর্ন আবেদন পদ্ধতি শিখুন- https://youtu.be/EVhCZq5UGAg

Yuvasree Prakalpa West Bengal

সম্পর্কিত পোস্ট