Higher Secondary 2022: উচ্চ মাধ্যমিক পরীক্ষার নয়া সূচি কবে?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

Higher Secondary 2022: আগামী সোমবার বিকেল আনুমানিক চারটে নাগাদ সাংবাদিক সম্মেলন করে উচ্চমাধ্যমিক পরীক্ষার পরিবর্তিত পরীক্ষার সূচি ঘোষণা করা হবে।

higher secondary routine 2022: চলতি সপ্তাহেই মুখ্যসচিবের সঙ্গে বিভিন্ন জেলার জেলাশাসক- পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক এই পরীক্ষা সূচি পরিবর্তন হতে পারে সেই সম্ভাবনার কথা জানানো হয়েছিল। আগামী সোমবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে পরিবর্তিত পরীক্ষাসূচি জানানো হবে। সংসদ সূত্রে খবর, সে ক্ষেত্রে পুরো সূচি পরিবর্তন করা হবে না। তার বদলে যে পরীক্ষাগুলো jee মেন পরীক্ষার দিনে পড়েছে সেইদিনগুলি পরিবর্তন করা হচ্ছে। সে ক্ষেত্রে পরীক্ষা শেষ করার সময়সীমা সামান্য পিছিয়ে যেতে পারে। তার সঙ্গে অবশ্যই মাথায় রাখা হচ্ছে রাজ্যের জয়েন্ট পরীক্ষার কথা ও। আগামী ২৩ শে এপ্রিল রাজ্য জয়েন্ট এন্ত্রন্স বোর্ড ইঞ্জিনিয়ারিং-এ প্রবেশিকা পরীক্ষা নেবে। সেই দিক মাথায় লিখেই পরিবর্তিত পরীক্ষার সূচি তৈরি করা হচ্ছে।

কেমিস্ট্রি, ভূগোলের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর পরীক্ষার দিন পরিবর্তন হচ্ছে বলেই সংসদ সূত্রে খবর। আগামী ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। সংসদ সূত্রে খবর পরীক্ষা শুরুর সময়সীমার কোনও পরিবর্তন করা হচ্ছে না। প্রসঙ্গত এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে আট লক্ষেরও বেশি পরীক্ষার্থী।

উচ্চ মাধ্যমিক সংসদ হোম সেন্টারেই পরীক্ষা নেবে। সে ক্ষেত্রে হোম সেন্টারে পরীক্ষা নেওয়া কার্যত চ্যালেঞ্জ বলে মনে করছে সংসদ। প্রতিটি হোম সেন্টারে যাতে পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা থাকে তা নিয়ে নবান্নে মুখ্যসচিব বৈঠকও করেছেন। শুধু তাই নয় এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। মাধ্যমিকে পরীক্ষার পাশাপাশি উচ্চমাধ্যমিক ও ইন্টারনেট যাতে বন্ধ থাকে সেই বিষয়ে ইতিমধ্যেই সুপারিশ করেছে সংসদ রাজ্যকে।

সম্পর্কিত পোস্ট