Higher Secondary exam new update 2022: এবার থেকে বছরে দুইবার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

আইসিএসই ও সিবিএসই বোর্ডের ধাঁচেই রাজ্যের উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীদেরও পরীক্ষা নিতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তেমনটাই পরিকল্পনা নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও স্কুল শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই রাজ্য সরকার স্কুল উচ্চ শিক্ষায় নিজস্ব শিক্ষানীতি তৈরি করার জন্য একটি কমিটি তৈরি করেছে। সেই কমিটি আগামী ৬ মে বৈঠকে বসছে। যে বৈঠকে থাকার কথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। সেই বৈঠকে গোটা বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

সম্প্রতি হয়ে যাওয়া উচ্চমাধ্যমিকের পরীক্ষাতেই সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নিতে চেয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু সময়ের অভাবে কার্যত তা সম্ভব ছিল না। কিন্তু এবার আগে থেকেই গোটা বিষয়টি নিয়ে এগোতে চাইছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেমিস্টার সিস্টেমে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতে গেলে সিলেবাস সংশোধন বা সিলেবাস বিভাজনের প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের আগেই জানাতে হবে সেমিস্টার ওয়ান, সেমিস্টার টু কি ধরনের সিলেবাসের উপরে পরীক্ষা হবে। আগামী বছরের প্রস্তুতি নেওয়ার প্রক্রিয়া আগে থেকেই শুরু করতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

ইতিমধ্যেই চলতি বছরে ৮ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য একাধিক পরিকল্পনা নিতে শুরু করেছে সংসদ। সেক্ষেত্রে আগামী বছর থেকে সেমিস্টার ভিত্তিক বছরে দু’ বার উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া গেলে ছাত্রছাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলেই মনে করছে সংসদ।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ জুন মাসের মাঝামাঝি হওয়ার সম্ভাবনা রয়েছে। তেমনটাই প্রস্তুতি নিয়ে এগোচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ইতিমধ্যেই উত্তরপত্র মূল্যায়নের প্রক্রিয়াও অনেকটাই শুরু হয়ে গেছে বলেই সংসদ সূত্রে খবর।

সম্পর্কিত পোস্ট