ইন্টারনেট ছাড়াই ই-মেইল | Google Offline Gmail- ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ই-মেইল, Google এর যুগান্তকারী ফিচার

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেলিং সার্ভিসগুলির মধ্যে একটি। গত বছরের রিপোর্ট অনুযায়ী ১.৮ বিলিয়নেরও বেশি মানুষ তাঁদের প্রতিদিনের দরকারি মেল পাঠাতে Gmail ব্যবহার করেন। বর্তমানে Google-এর এই ইমেল সার্ভিস ইমেল ক্লায়েন্ট মার্কেট শেয়ারের প্রায় ১৮ শতাংশের মালিক। শুধু তাই নয় বিশ্বের প্রায় প্রায় ৭৫ শতাংশ মানুষ তাঁদের মোবাইল ডিভাইসে প্রতিনিয়ত Gmail সার্ভিস ব্যবহার করেন। Gmail-এর এ হেন জনপ্রিয়তার কথা মাথায় রেখেই Google অফলাইনে Gmail সার্ভিসের সুবিধে দেওয়ার কথা জানিয়েছে।

ইন্টারনেট ছাড়াই ই-মেইল পাঠানো যাবে। যুগান্তকারী এই সুবিধা আনছে জনপ্রিয় ই-মেইল পরিষেবা দাতা প্রতিষ্ঠান জিমেইল। সেবাটির নাম দেওয়া হয়েছে ‘জিমেইল অফলাইন’। ইন্টারনেট কানেকশন না-থাকলেও, এবার তাই মেল খোঁজা, উত্তর দেওয়ার মতো জরুরি কাজকর্ম করা যাবে। তবে তার জন্য কয়েকটি কাজ আপনাকে এখুনি করে ফেলতে হবে।

ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট মাউন্টেন ভিউয়ের রিপোর্ট অনুযায়ী, Gmail ব্যবহারকারীরা এখন থেকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত না থেকেও তাঁদের Gmail মেসেজগুলি পড়তে পারবেন। এছাড়াও ইন্টারনেট ছাড়াই Gmail মারফত মেল পাঠানো, বা ইনবক্সে মেল খোঁজার কাজও করতে পারবেন। Gmail-এ এই ফিচার যুক্ত হলে মেল সার্ভিসের জগতে এক যুগান্তকারী পরিবর্তন আসবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। কম কানেক্টিভিটি বা ইন্টারনেট নেই এমন জায়গায় বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে মেল পরিষেবা এতে অত্যন্ত উপকৃত হবে।

কয়েকটি সামান্য সেটিংসের পরিবর্তন ঘটালেই ব্যবহারকারীরা অফলাইনে মেল করা বা পড়ার কাজ করতে পারবেন।

১. প্রথমে আমাদের mail.google.com-এ যেতে হবে।

২. Google জানিয়েছে অফলাইন Gmail-এর সুবিধে শুধুমাত্র Google Chrome-এই কাজ করবে এবং শুধুমাত্র তখনই কাজ করবে যখন ব্যবহারকারীরা নরমাল মোডে ব্রাউজ করবেন, কোনও হিডেন মোডে নয়।

৩. এবার আমাদের ইনবক্সে গিয়ে সেটিংস বা কগহুইল অপশনে ক্লিক করতে হবে।

৪. “See All Settings”-এ ক্লিক করতে হবে।

৫. নতুন পেজ খুললে “Offline” ট্যাবে ক্লিক করতে হবে।

৬. এবার চেকবক্সে “Enable offline mail” অপশনে ক্লিক করতে হবে, তার পর Gmail-এর তরফে নতুন সেটিংস অপশন খুলে যাবে।

৭. এর পর Gmail-এর সঙ্গে অফলাইন ব্যবহারের ক্ষেত্রে কত দিনের ইমেল সিঙ্ক করতে চাই তা সিলেক্ট করতে হবে৷

৮. Google এবারে আমাদের কম্পিউটারে নির্দিষ্ট স্পেসের পরিমাণ দেখাবে, এছাড়াও আমাদের কম্পিউটারে অফলাইন ডেটা রাখার বা কম্পিউটার থেকে সমস্ত অফলাইন ডেটা ‘রিমুভ’ করার অপশনও দেবে৷

৯. উপরের অপশনটি আমাদের পছন্দ অনুযায়ী বেছে নেওয়ার পর “Save Changes” অপশনে ক্লিক করতে হবে।

১০. এর পরই আমাদের কম্পিউটারে অফলাইন Gmail সার্ভিস শুরু হয়ে যাবে।

অফলাইন অবস্থায় মেইল ব্যবহার করার জন্য আপনি ক্রোমে বুকমার্ক করে রাখুন mail.google.com , আবার যদি কখনও মনে হয় যে, এই ফিচার দরকার নেই, তাহলে তা আনইন্সটল করেও দিতে পারেন।

উপরের এই সাধারণ কয়েকটি কাজ করলেই একটা বড় সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন। ইন্টারনেট না-থাকলেও মেইল পাঠাতে পারবেন।

সম্পর্কিত পোস্ট