India 5G update 2022 | কবে ভারত জুড়ে 5G চালু হতে চলেছে?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

আর বেশিদিন নয়। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই ভারত জুড়ে 5G চালু করবে Jio। শনিবার দিল্লিতে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে এমনটাই জানালেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তিনি বলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে আগামী ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রতিটি শহরে, প্রতিটি গ্রামে 5G পৌঁছে দেব।’

ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে এগিয়ে যেতে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছরের শুরুতেই দেশজুড়ে 5G নেটওয়ার্ক চালু করতে চাইছে মোদি সরকার। কিন্তু বর্তমান পরিকাঠামো নিয়ে তার বাস্তবায়ন কত দূর সম্ভব তাই নিয়ে সন্দিহান টেলিকম কর্তারা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন 5G পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করেন। প্রগতি ময়দানের এই প্রদর্শনীরও উদ্বোধন করেন তিনি। The Tower and Infrastructure Providers Association (Taipa) -এর মূখ্য সচিব তিলকরাজ দত্তর মতে প্রচুর পরিমাণ টাওয়ার এবং অপটিকাল ফাইবার তারের মাধ্যমে নেটওয়ার্কের ঘনত্ব বৃদ্ধি করতে পারলে তবেই দেশে 5G -এর সাফল্য সম্ভব। 

মুকেশ আম্বানি বলেন, ‘5G শুধুই যে নয়া প্রজন্মের টেলিকম প্রযুক্তি, তাই নয়। আমার মতে, এটি আরও বিভিন্ন প্রযুক্তি, যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অফ থিংস, রোবোটিক্স, ব্লকচেইন এবং মেটাভার্সের মতো ২১ শতকের অন্যান্য প্রযুক্তির বৃদ্ধির দরজাও খুলে দেবে।’

প্রাথমিক পর্যায়ে দেশের ১৩টি শহরে 5G চালু করছে Jio। সেগুলি হল আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বই এবং পুনে। তার প্রথম ধাপ হিসাবে ৪টি শহরে 5G আসছে। সেগুলি হল দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই। এই শহরগুলিতে আগামী ২২-২৬ অক্টোবরের মধ্যেই 5G পরিষেবা এসে যাবে।

5G টেলিকম পরিষেবার মাধ্যমে দেশজুড়ে নির্বিঘ্ন কভারেজ, উচ্চ ডেটা রেট, কম লেটেন্সি এবং নির্ভরযোগ্য যোগাযোগ ব্যবস্থার প্রসার হবে বলে মনে করা হচ্ছে। দেশের তিনটি প্রধান টেলিকম অপারেটর এদিন প্রগতি ময়দানে উপস্থিত ছিল। ভারতে 5G প্রযুক্তির ভবিষ্যত দেখানোর জন্য প্রধানমন্ত্রীকে ডেমো দেন এয়ারটেল, জিও-র মতো সংস্থার ইঞ্জিনিয়াররা।

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতে 5G পরিষেবা চালুর আবহে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। 

সম্পর্কিত পোস্ট