Intelligence Bureau Recruitment 2022 | আইবি অর্থাৎ ইন্টেলিজেন্স ব্যুরো তে অফিসার পদে নিয়োগের বিজ্ঞপ্তি

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

IB আইবি অর্থাৎ ইন্টেলিজেন্স ব্যুরো তে অফিসার পদে নিয়োগের জন্য নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে আপনারা যে কেউ যে কোন জেলা থেকে আবেদন করতে পারবেন।

যে কোন ভারতীয় নাগরিক এখানে আবেদন করতে পারবেন। বৈধ গেট স্কোর থাকতে হবে এবং কি কি যোগ্যতা লাগবে এবং আবেদন করার সঠিক পদ্ধতি কি? সবকিছু নিচে জানানো হলো।

বয়স সীমা:  7 মে 2022 তারিখ হিসেবে বয়স হতে হবে 18 বছর থেকে 27 বছরের মধ্যে। সংরক্ষিত আসনের প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের উর্ধ্বসীমা কিন্তু ছাড় পাবেন।

যোগ্যতাঃ ইলেকট্রনিক্স ইলেকট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বা ইনফরমেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্স বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অথবা কম্পিউটার সাইন্স অথবা ইঞ্জিনিয়ারিং-এ বই বা বিটেক থাকতে হবে।

অথবা সাইন্সে মাস্টার ডিগ্রী সঙ্গে ইলেকট্রনিক্স বা ফিজিকস অথবা ইলেকট্রনিক্স ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন বা কম্পিউটার সাইন্স থাকতে হবে।

অথবা কম্পিউটার অ্যাপ্লিকেশন এ মাস্টার ডিগ্রী সবক্ষেত্রেই কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাস করা থাকতে হবে তবেই কিন্তু আপনারা এই পদের জন্য আবেদন যোগ্য।

পরীক্ষার ফিঃ এই চাকরিতে আবেদন করতে হলে পরীক্ষা ফি বাবদ প্রার্থীকে 100 টাকা দিতে হবে। আপনারা এই টাকা ডেবিট কার্ড, ভিসা, মাস্টার কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, ইউপিআই চালানের মাধ্যমে ফি দিতে পারবেন। তপশিলি জাতি অথবা উপজাতি এবং প্রাক্তন সেনা কর্মী ও মহিলার প্রার্থীদের পরীক্ষার ফি দিতে হবে না।

আবেদন পদ্ধতিঃ আপনারা কিভাবে এখানে আবেদন করবেন?

১) https://www.ncs.gov.in

২) http://www.mha.nic.in

আবেদন করতে হলে এই দুটি ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন কারির বৈধ ইমেইল এবং মোবাইল নাম্বার থাকতে হবে। অনলাইনে আবেদন করা যাবে মে মাসের 7 তারিখ 2022- তারিখ রাত 11 টা পর্যন্ত।

সম্পর্কিত পোস্ট