Latest Weather Update | Rain Yellow Warning: জারি হলুদ সতর্কতা, কিছুক্ষণেই

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

Latest Weather Update: ১-২ ঘণ্টায় কলকাতায় মুষলধারে নামবে বৃষ্টি, চমকাবে বিদ্যুৎ! সাবধানে থাকুন, নির্দেশ হাওয়া অফিসের। শনিবার ও রবিবার অর্থাৎ ষষ্ঠী ও সপ্তমীতে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পরিবেশ তৈরি হয়েছে।

পুজোর মুখে এভাবে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর৷ তবে কি পুজোতেও ভাসবে কলকাতা, দক্ষিণবঙ্গ? সেই প্রশ্নই ঘোরা ফেরা করছে সকলের মনে৷ দু’বছর করোনার কোপ কাটিয়ে এবার কিছুটা নিশ্চিন্তে ঠাকুর দেখার প্ল্যান করছে উৎসবমুখর বাঙালি৷ সেই উৎসাহে বাধ সাধবে না তো বৃষ্টি?

দুপুরের পর থেকেই আকাশের মুখ ভার৷ একেবারে থমেথমে হয়ে রয়েছে চারিদিক৷ ঝমঝম বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে প্রকৃতিই৷ আবহাওয়া দফতরও জানিয়ে দিল যে, কলকাতা শহর ও আশপাশের এলাকায় ১ থেকে ২ ঘণ্টার মধ্যে শুরু হবে প্রবল বর্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টি৷ বাজ পড়ার শঙ্কা রয়েছে, ফলে সাধারণ মানুষকে সাবধানে এবং নিরাপদে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস৷ দক্ষিণবঙ্গের দুই জেলায় এর জেরে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস – কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা। হাওয়া অফিস জানিয়েছে, বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। এর জেরেই বৃষ্টি হবে আজ থেকে। রবিবার থেকে বুধবার অর্থাৎ ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গে সব জায়গাতেই বৃষ্টি হবে। এর মধ্যে রবিবার ২ অক্টোবর, অর্থাৎ সপ্তমী দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অক্টোবর সোমবার পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও দুই চব্বিশ পরগনায় ভারী বৃষ্টির হতে পারে। ৪ অক্টোবর মঙ্গলবার দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের দু-এক জায়গায় ভারী বৃষ্টি। ৫ অক্টোবরও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। কলকাতায় পুরো পুজোতেই বৃষ্টি হবে। এর মধ্যে কলকাতায় রবি-সোম, অর্থাৎ ২ এবং ৩ অক্টোবর (সপ্তমী, অষ্টমী) একটু বেশি বৃষ্টি হবে। শনিবার ষষ্ঠীর দিনে কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। আজ কলকাতা শহর-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। উত্তরবঙ্গে ৫ অক্টোবর বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। ৩ অক্টোবর সোমবার পর্যন্ত উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি। এরপর ৪ অক্টোবর মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে, কালিম্পংয়ের দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।শনিবার ও রবিবার অর্থাৎ ষষ্ঠী ও সপ্তমীতে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পরিবেশ তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত তৈরি হলে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূল নিয়ে উত্তর বঙ্গোপসাগরে এটি ক্রমশ ওড়িশা উপকূলের দিকে যাবে। এর ফলে রবিবার বা তারপর থেকে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

সম্পর্কিত পোস্ট