2022 সালের PAN-Aadhaar Link: শেষ হচ্ছে সময়, প্যান-আধার লিঙ্ক

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

মার্চ মাস শেষ হওয়ার আগেই 31 তারিখের মধ্যে একটি কাজ সেরে ফেলতে হবে সকল ব্যক্তিকে। এখানে বলা হচ্ছে PAN ও Aadhaar লিঙ্ক করার ব্যাপারে। সময়ের মধ্যে এই কাজ সেরে না ফেললে তার জন্য ভুগতে হতে পারে প্যান কার্ড ব্যবহারকারীকে। এমনকি ফাইন পর্যন্ত গুনতে হতে পারে। এক্ষেত্রে সর্বোচ্চ কত টাকা ফাইন হতে পারে, দেখুন- LINK

মার্চ মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই একাধিক ডেডলাইন শেষ হচ্ছে। এরমধ্যে একটি অন্যতম কাজ হল প্যান ও আধার কার্ড লিঙ্কিং (Pan-Aadhaar Linking)। প্যান ও আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ রয়েছে 31 মার্চ 2022। যদি কোনও ব্যক্তি এই তারিখের মধ্যে Pan ও Aadhaar লিঙ্ক না করতে পারেন, তবে তাঁকে জরিমানার মুখে পড়তে হতে পারে।

PAN-Aadhaar Card লিঙ্কঃ নির্দিস্ট সময়সীমার মধ্যে কোনও ব্যক্তির PAN-Aadhaar কার্ড লিঙ্ক না করা হলে, প্রথমেই ওই ব্যক্তির PAN কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, শেয়ার বাজারে বিনিয়োগ, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সবকিছুতেই Pan Card-এর প্রয়োজন হয়। কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে এই কাজগুলি আর করতে পারবেন না ওই ব্যক্তি।

জরিমানার নিয়মঃ যদি কোনও ব্যক্তি পুনরায় PAN কার্ড ফেরত পেতে চান, তবে 10,000 টাকা জরিমানা দিয়ে এটি আবার ফেরত পাওয়া যেতে পারে। কোনও ব্যক্তি চাইলে ডেডলাইনের পরেও আধার ও প্যান কার্ড লিঙ্ক করতে পারেন। সেক্ষেত্রে তাঁদের আয়কর আইনের 234H ধারার আওতায় জরিমানা দিতে হবে। কেন্দ্র এখনও ফাইন না জরিমানার পরিমাণ ঘোষণা করেনি তবে সর্বোচ্চ ফাইন 1000 টাকার বেশি হবে না।


2021 পর্যন্ত, PAN-Aadhaar Card লিঙ্ক করার সময়সীমা মিস করলে জরিমানা নেওয়ার কোনও নিয়ম ছিল না। কিন্তু আয়কর আইনে 234H ধারা যোগ করার পরে এবার থেকে এই কাজ না করলে জরিমানা করা হতে পারে।

PAN Aadhar Card Link Online:

LINK 1

LINK 2

সম্পর্কিত পোস্ট