PM Kisan samman nidhi yojana new update: পিএম কিষাণের ওয়েবসাইটে নিয়ে আসা হলো বড়ো পরিবর্তন

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

পশ্চিমবঙ্গ সরকার কৃষকদের জন্য একটি নতুন প্রকল্প শুরু করল যার নাম কৃষকদের নাম অনুসারে রাখা হয়েছে কৃষক বন্ধু প্রকল্প।  আপনি যদি কৃষক বন্ধু প্রকল্পের আওতায় থাকতে চান তাহলে আপনাদেরকে আমাদের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়তে হবে। পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য আমি এই নিবন্ধটি বাংলায় লিখছি। আমাদের টিমের মূল উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের সমস্ত বাসিন্দাদের সরকারি সুবিধা সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদান করা। আসুন তাহলে আমরা এই কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা সংক্রান্ত তথ্য গুলো জেনে নেই এবং তার সঙ্গে জেনে নেওয়া যাক এই প্রকল্পের আওতায় থাকতে হলে আপনাদেরকে কি কি নথি জমা করতে হবে। 

ইতিমধ্যেই পিএম কিষাণ যোজনার ১১ তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন কৃষকরা। সামনে উৎসবের মরশুম। আর তাই কৃষকরা পিএম কিষাণ যোজনার ১২ তম কিস্তির টাকার অপেক্ষায় রয়েছেন। যদিও কিছুদিন পূর্বেই পিএম কিষাণ প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে কিছু পরিবর্তন করা হয়েছিল আর তাতেই নানারকম সমস্যার সম্মুখীন হচ্ছিলেন সাধারণ মানুষ। সাধারণ মানুষকে যাতে দীর্ঘ সময় ধরে ভোগান্তি সম্মুখীন না হতে হয় তাই কেন্দ্র সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষের সুবিধার্থে পিএম কিষাণ যোজনার ওয়েবসাইটে আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। যার জেরে নানান সুবিধা পেতে চলেছেন আপনারা। কিন্তু অনেকেই এখনও পর্যন্ত জানেন না পিএম কিষাণের ওয়েবসাইটে কি কি পরিবর্তন আনা হয়েছে।

ভারতের এগ্রিকালচার এন্ড ফারমার্স ওয়েলফেয়ার ডিপার্টমেন্টের তরফে কার্যকরী এই যোজনার অধীনে কৃষকদের বছরে তিনটি মাসিক কিস্তিতে ২,০০০ টাকা করে প্রদান করা হয়ে থাকে। কৃষকরা যাতে কৃষিক্ষেত্রে চাষের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র, যেমন:- সার, কীটনাশক, কৃষিকাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, ফসলের বীজ প্রভৃতি কিনতে গিয়ে ঋণগ্রস্ত না হয়ে পড়েন তা নিশ্চিত করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

পিএম কিষাণের ওয়েবসাইটে কি কি পরিবর্তন আনা হয়েছে, কিভাবে নতুন আপডেটগুলি ব্যবহার করবেন তা সংক্রান্ত বিস্তারিত তথ্য।

পিএম কিষাণ এর ওয়েবসাইটে কি পরিবর্তন আনা হয়েছে:-
পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এ আবারও নতুনভাবে Dashboard অপনটি যুক্ত করা হয়েছে, যার মাধ্যমে আপনারা আপনাদের এলাকার পিএম কিষাণ যোজনার অনুদান সংক্রান্ত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে দেখতে পারবেন। ওয়াকিবহাল মহলের মতে, পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটের এরূপ আপডেটের ফলে প্রচুর মানুষ উপকৃত হতে চলেছেন।

আপনারা কিভাবে আপনাদের পিএম কিষাণ যোজনার আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য দেখতে পারবেন:-
১. এর জন্য আপনাকে প্রথমেই পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এ যেতে হবে।

২. এই ওয়েবসাইটের খানিকটা নিচের দিকে যে Dashboard অপশনটি রয়েছেন সেটিতে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি যে রাজ্যে বসবাস করেন সেটি, জেলা, সাব-ডিস্ট্রিক্ট, গ্রাম সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।
৪. উপরোক্ত সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে Show অপশনে ক্লিক করলেই আপনার গ্রামে যারা যারা এই যোজনার অধীনে অনুদান পেয়েছেন তাদের পেমেন্ট স্ট্যাটাস, আধার অথিন্টিকেশন স্ট্যাটাস, অনলাইন রেজিস্ট্রাশন স্ট্যাটাস সমস্ত তথ্য দেখতে পাবেন।

৫. এখানে যে অপশনগুলো রয়েছে তার মধ্যে Summary অপশনে আপনারা কতজন কৃষক পি এম কিষাণের অনুদান পেয়েছেন, কতজন সম্পূর্ণ অনুদান না পেলেও আংশিক পেয়েছেন এবং কতজন পাননি তা দেখতে পারবেন। এর পাশাপাশি আধার অথেন্টিকেশন এর ক্ষেত্রে কাদের অথেন্টিকেশনের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, কাদের হয়নি তা দেখতে পারবেন। এছাড়াও অনলাইন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কতজন অনলাইন রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেছেন, কাদের আবেদন গৃহীত হয়েছে, তাদের অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে এবং কাদের হয়নি এ সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন।

৬. Payment Status অপশনে ক্লিক করলে আপনারা আপনাদের এলাকায় কতোজন কৃষক পিএম কিষাণ যোজনার অনুদান পাচ্ছেন, তারা কতগুলি ইনস্টলমেন্টের টাকা পেয়েছেন, কতগুলি ইনস্টলমেন্টের টাকা পাননি এই সংক্রান্ত সমস্ত তথ্য দেখতে পারবেন।
৭. Aadhaar Authentication Status অপশনে ক্লিক করলেই আপনারা আধার অথেন্টিকেশন সংক্রান্ত সমস্ত তথ্য দেখতে পারবেন, যথা:- কতোজন মানুষের আধার অথেন্টিকেশন সম্পন্ন হয়েছে, কতোজনের বাকি রয়েছে, কাদের ক্ষেত্রে ভুঁয়ো আধার নাম্বার রয়েছে বলে সাসপেক্ট করা হচ্ছে এই সংক্রান্ত সমস্ত তথ্য আপনারা দেখতে পারবেন।
৮. Online Registration Status অপশনে ক্লিক করলেই আপনারা অনলাইন রেজিস্ট্রেশনের সমস্ত তথ্য অর্থাৎ তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে, কাদের ক্ষেত্রে বাকি, কাদের রিজেক্টেড হয়েছে তা দেখতে পারবেন।

https://examsbharat.com/

সম্পর্কিত পোস্ট