Ration Aadhaar link Online 2022 | রেশন-আধার কার্ড লিঙ্ক পদ্ধতি

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

রেশন-আধার কার্ড লিঙ্ক পদ্ধতি

ঘরে বসেই করতে পারবেন এই কাজ। সম্প্রতি দুই কার্ডে লিঙ্ক করাতে সোশ্যাল মিডিয়ায় পথ দেখিয়েছে রাজ্য সরকার।

সহজেই করান আধারের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে রেশন কার্ডের (Ration card) লিঙ্ক করাতে আর সমস্যা হবে না। সামান্য কয়েকটা ধাপ পেরোলে ঘরে বসেই করতে পারবেন এই কাজ।

বাড়িতে বসেই ডিজিটাল রেশন কার্ডের ই-কেওয়াসি পূরণ করতে পারবেন।

1. প্রথমে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করাতে https://food.wb.gov.in/ সাইটে যেতে হবে রেশন কার্ড হোল্ডারকে।
2. দ্বিতীয় ধাপে Link Ration Card with Aadhaar Card-এ ক্লিক করতে হবে।
3. এবার রেশন কার্ডের ক্যাটিগরি ও নম্বর জমা দিন।
4. এখানে সবিস্তারে দেখে নিজের পরিষেবা বেছে নিন। এই পর্বে এ ও বি অপশন দেওয়া থাকবে।
(এ) আপডেট করুন আধার ও মোবাইল নম্বর
(বি) আপডেট অনলি মোবাইল নম্বর
5. এখানে সবকিছুর পর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটা ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। নিজের নথি ঠিক আছে কিনা দেখে নিয়ে ‘ওটিপি’ সাবমিট করুন।

রাজ্যের খাদ্য দফতরের তরফে বলা হয়েছে, এই বিষয়ে আরও তথ্য বা কোনও অভিযোগ থাকলে ১৯৬৭ বা ১৮০০ ৩৪৫ ৫৫০৫ নম্বরে ফোন করে জানাতে পারবেন গ্রাহক।

সম্প্রতি ট্যুইট করেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতর। যেখানে আধারের (Aadhaar Card) সঙ্গে রেশন কার্ডের (Ration Card) কীভাবে লিঙ্ক করাবেন তা বলে দিয়েছে খাদ্য দফতর।

ট্যুইটে বলা হয়েছে, আধারের সঙ্গে রেশন কার্ড জুড়তে তিনটি জায়গায় গেলেই হবে কার্যসিদ্ধি।নিচে দেওয়া হল সেই জায়গাগুলির নাম। ১.যেকোনও রেশনের দোকান: খাদ্য ও সরবরাহ দফতর থেকে বলা হয়েছে, যেকোনও রেশন দোকানে গেলেই আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করাতে পারবেন গ্রাহক।
২. যেকোনও বাংলা সহায়তা কেন্দ্র: রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড জুড়তে আপনাকে সাহায্য করবে ‘বাংলা সহায়তা কেন্দ্র’। এই নির্দিষ্ট কেন্দ্রে গেলেই হবে মুশকিল আসান।
৩. যেকোনও ফুড ইনস্পেক্টরের অফিস: ওপরের দুই জায়গার সঙ্গে আপনার কাজে আসতে পারে ফুড ইনস্পেক্টরের অফিস। আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করতে যেতে পারেন

সম্পর্কিত পোস্ট