সেবা সখী প্রকল্পে এবং পেয়ে যান ১০ হাজার টাকা । Apply to Seba Sakhi prakalpa

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

বাংলার মহিলাদের জন্য আসতে চলেছে আরও একটি নতুন প্রকল্প, যার নাম সেবা সখী প্রকল্প। এই প্রকল্পের দ্বারা বাংলার মহিলাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করবে রাজ্য সরকার। কীভাবে এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে, কারা কারা আবেদন করতে পারবে সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করবো আজকের এই আপডেটে।

“সেবা সখী” প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের একটি নতুন প্রকল্প। এই প্রকল্পের দ্বারা পশ্চিমবঙ্গ সরকার মহিলাদের বিশেষ ট্রেনিং দেবে বয়স্ক মানুষদের এবং শয্যাশায়ী মানুষদের দেখাশোনা করবার জন্য।

সেবা সখী প্রশিক্ষন:

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের সবকটি জেলার প্রতিটি ব্লক থেকে ২০ – ৪০ জন মহিলাকে নিয়োগ করবে। এরপর গ্রামীণ জীবিকা মিশন “আনন্দধারা” প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গ সরকার তাদের প্রশিক্ষণ দেবে। “সেবা সখী” প্রকল্পের অধীনে যে মহিলারা নির্বাচিত হবেন, তাদের প্রাথমিক চিকিৎসা পরিচর্যা, রক্তচাপ পরিমাপ, ডায়াবিটিসের মতো সাধারণ রোগের যত্ন ও চিকিৎসা প্রদানের বিষয়ে সাধারণ ধারণা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সেবা সখী বেতন: সেবা সখী স্কিমের অধীনে, যে মহিলারা একজন বয়স্ক ব্যক্তির বা সজ্জাসাহি ব্যাক্তির যত্ন নেওয়ার জন্য নিযুক্ত হবেন তারা শহর এলাকায় নিযুক্ত হলে প্রতিদিন ₹৩০০ বা গ্রামীণ এলাকায় নিযুক্ত হলে প্রতিদিন ₹২৫৫ পাবেন।

সেবা সখী প্রকল্পে আবেদন পদ্ধতিঃ

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে সেবা সখী প্রকল্পের পাইলট প্রজেক্ট শুরু হয়েছে।পাইলট প্রজেক্ট সফলভাবে সম্পন্ন হলে সরকারের পক্ষ থেকে আবেদন করার পদ্ধতি জানিয়ে দেওয়া হবে। আশা করা হচ্ছে অনলাইন ও অফলাইনে এর মাধ্যমে আবেদন করা যেতে পারে।

সম্পর্কিত পোস্ট