Shadi Shagun Yojana Apply Online 2022 | মেয়ের বিয়ের সময় সরকার 51,000 টাকা আর্থিক সাহায্য | একান্ন হাজার টাকা, কারা পাবেন, কীভাবে

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

এখনো দেশের অনেক জায়গায় মেয়েরা লাঞ্ছিত, অপমানিত হয়ে থাকেন প্রতিনিয়ত। তবে এখন নানা উদ্যোগ নিয়ে মেয়েদেরকে এই অবস্থা থেকে বের করে আনার চেষ্টা করছে সরকার। আর এবার রাজ্য সরকারের পর মেয়ের বিয়ের চাপ কমাতে নতুন প্রকল্প এনেছে কেন্দ্রীয় সরকার।বিরাট সুযোগ! কন্যা সন্তান বড় হলেই 51 হাজার টাকা দিচ্ছে কেন্দ্র।

মেয়ের বিয়ের চাপ কমাতে নতুন প্রকল্প এনেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী শাদি শগুন যোজনার মাধ্যমে মেয়ের বিয়ের সময় সরকার 51,000 টাকা আর্থিক সাহায্য দিচ্ছে। এই সুযোগ পেতে পারেন আপনিও, মেয়েদের জন্য সরকার দিচ্ছে বিশেষ সুবিধা।

কেন এই উদ্যোগ ?

কেন্দ্র ও রাজ্য সরকার মহিলাদের সামাজিক অবস্থার উন্নতির জন্য অনেক প্রকল্প পরিচালনা করে। কন্যাসন্তানের জন্ম থেকে শুরু করে তার শিক্ষা ও বিবাহের খরচ পর্যন্ত বাবা-মা যেন কোনও প্রকার সমস্যার সম্মুখীন না হন, সেই কারণেই এই প্রকল্প এনেছে সরকার।

কারা পাবেন এই স্কিমের সুবিধা?

  1. এই স্কিমের সুবিধা নিতে কন্যাকে কমপক্ষে স্নাতক হতে হবে।
  2. এর সঙ্গে অবশ্যই তাকে সংখ্যালঘু সমাজের সাথে যুক্ত হতে হবে।
  3. মুসলিম, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান ও পারসি সমাজের মেয়েরা এই স্কিমের সুবিধা পাবেন।
  4. যারা বেগম হযরত মহল জাতীয় বৃত্তি (Begum Hazrat Mahal National Scholarship) পাচ্ছেন তারা এই স্কিমের সুবিধা নিতে পারেন।

এই স্কিমের সুবিধা নিতে কি কি ডকুমেন্টস লাগবে?

এই স্কিমের সুবিধা নিতে আপনার কাছে মেয়ের জন্মের শংসাপত্র, স্কুলের মার্কশিট, পারিবারিক রেশন কার্ড, বাবা-মায়ের ব্যাঙ্কের পাসবুক, আধার কার্ড, আবাসনের সার্টিফিকেট থাকতে হবে। আবেদন সম্পন্ন হওয়ার পর আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়।

আবেদনের পদ্ধতি-

1. এর জন্য প্রথমে আপনি মাওলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে 
https://www.india.gov.in/  এ ক্লিক করুন।

2. এখানে আপনাকে স্কলারশিপ অপশন নির্বাচন করতে হবে।

3. এতে শাদি শগুন যোজনা ফর্ম নির্বাচন করুন।

4. এখানে ফর্মে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য পূরণ করুন।

5. এরপরে এটি জমা দিন।

6. এর পরে রেজিস্ট্রেশন স্লিপ প্রিন্ট আউট করে রেখে দিন।

সম্পর্কিত পোস্ট