Ukraine-Russia Conflict: যুদ্ধ বিরতি ঘোষণা করল রাশিয়া!

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে বাসিন্দাদের সরতে বলল রাশিয়া। নাগরিকদের নিরাপদে দেশ থেকে সরিয়ে নিতে যুদ্ধ বিরতি (Russia Declares Ceasefire) ঘোষণা করল রাশিয়ার সরকার! যুদ্ধবিরতির ঘোষণা হয় বৃহস্পতিবার ভারতীয় সময় দুপুর সাড়ে ১২টায়।

যুদ্ধে আটকে পড়া সাধারণ মানুষদের সরিয়ে নিতে এই যুদ্ধ বিরতির (Russia Declares Ceasefire) ঘোষণা করেছে রাশিয়া সরকার।  “আজ, ৫ মার্চ মস্কোর সময় অনুযায়ী সকাল ১০ টা, রাশিয়ার সরকার যুদ্ধবিরতি ঘোষণা করেছে এবং ভলনোভাকা ও ম্যারিওপুল থেকে সাধারণ নাগরিকদের সরিয়ে নিতে একটি মানব করিডোর খুলেছে,” জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, মানব করিডোর এবং বেরনোর অন্য পথ খোলার বিষয়ে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা এবং আলোচনা হয়েছে তাঁর। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন আগে জানিয়েছিল, আটকে থাকা সাধারণ নাগরিকদের নিরাপদে বের করে আনতে অবিলম্বে যুদ্ধবিরতি (Russia Declares Ceasefire) ঘোষণা করা উচিত রাশিয়ার। একইসঙ্গে মানব করিডোর গড়ে নাগরিকদের বের করে আনার পক্ষেও সওয়াল করে ইউক্রেন। ইউক্রেনের রাষ্ট্রপতির পরামর্শদাতা মিখাইলো পোডোলিয়াক বৃহস্পতিবার একটি ট্যুইট করে জানিয়েছিলেন যে মানব করিডোর গড়ে তোলার বিষয়ে দুই পক্ষই সম্মত হয়েছে।

সাময়িক ভাবে যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া।
ছবি: রয়টার্স

জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে ইউক্রেনে এই যুদ্ধের কারণে প্রায় ১ লক্ষ ৬০ জাহার মানুষ বাস্তুহারা হয়েছেন। রাশিয়ার হামলার মুখে পড়ে পোল্যান্ড, হাঙ্গেরি, মলদোভা এবং অন্যান্য প্রতিবেশী দেশে আশ্রয় খুঁজছেন স্থানীয় বাসিন্দারা।

সম্পর্কিত পোস্ট