Village Police Recruitment 2022 (ভিলেজ পুলিশ) | ভিলেজ পুলিশের বেতন ও বয়সসীমা সহ বিস্তারিত।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

১২টি গ্রাম পঞ্চায়েতে এবার ভিলেজ
পুলিস নিয়োগ করবে জেলা প্রশাসন

Village Police Recruitment 2022: চাকরি প্রার্থীদের জন্য আবারো নতুন করে একটি চাকরির সুখবর। পশ্চিমবঙ্গের জেলায় নতুন করে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে এমনকি গ্রামে গ্রামে ভিলেজ পুলিশ নিয়োগ করা হবে। এখানে মাধ্যমিক পাস হলেই চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন। চাকরি প্রার্থীরা যদি এখানে চাকরি পান তাহলে নিজেদের বাড়িতে থেকেই নিজের এলাকাতেই কাজ করার সুযোগ পাবেন।

ভিলেজ পুলিশ পদে নিয়োগ করা হবে। এই মুহুর্তে অফলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ভিলেজ পুলিশের কাজ কি, কারা কারা আবেদন করতে পারবে এবং কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে?

পশ্চিমবঙ্গে তৃনমূল সরকার ক্ষমতায় আসার পর ভিলেজ পুলিশ পদে নিয়োগ শুরু হয়েছে। রাজ্যের প্রতিটি জেলার প্রতিটি থানার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় এই ভিলেজ পুলিশ নিয়োগ করা হয়। এর জন্য অবশ্য পুরুষএবংমহিলা উভয়েই আবেদন করতে পারেন।

ভিজেল পুলিশের কাজ কি? (Village Police Duty)– মাধ্যমিক পাশের নিজের এলাকায় পশ্চিমবঙ্গের গ্রামে গ্রামে ভিলেজ পুলিশ নিয়োগ। একজন ভিলেজ পুলিশকে তার পঞ্চায়েত এলাকার বিভিন্ন খবরা খবর রাখতে হয়। সেইসাথে ভিলেজ পুলিশদের অন্যতম গুরুত্বপূর্ন কাজ হল নির্দিষ্ট এলাকার সিভিক পুলিশ ভলেন্টিয়ারদের নিয়ন্ত্রন করা। 

ভিলেজ পুলিশের বেতন (Village Police Salary)– প্রতি মাসে ১০ হাজার টাকার উপরে ভিলেজ পুলিশদের বেতন দেওয়া হয়।

ভিলেজ পুলিশের জন্য বয়সসীমা (Village Police Age Limit) ভিলেজ পুলিশ পদে চাকরির জন্য আবেদনকারীর বয়স 20 থেকে 30 বছরের মধ্যে হতে হবে। বয়সের হিসেব করতে হবে 1 জানুয়ারি 2022 তারিখ অনুযায়ী।

ভিলেজ পুলিশের চাকরির শিক্ষাগত যোগ্যতা (Village Police Educational Qualification)– শুধুমাত্র মাধ্যমিকপাশ হয়ে থাকলেই ভিলেজ পুলিশ পদের চাকরির জন্য আবেদন করা যায়।

এই চাকরির নিয়োগের স্থান (WB Village Police Posting)

পুরুলিয়া জেলার ৮ টি থানার মোট ১২ গ্রাম পঞ্চায়েত এলাকায় ১ টি করে মোট ১২ টি শুন্যপদে ভিলেজ পুলিশ নিয়োগ করা হবে। সূত্রের খবর অনুযায়ী , ঐ ১২ জন কর্মরত ভিলেজ পুলিশ তাদের চাকরি ছেড়ে দিয়েছে। তাই শুন্যপদ সৃষ্টি হওয়ায় খুব শীঘ্র এখানে ভিলেজ পুলিশ পদে নিয়োগ করা হবে। যার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

যেসমস্ত এলাকায় ভিলেজ পুলিশ নিয়োগ করা হবে

(1) পুরুলিয়া মফসসল থানার গংগা, পিদরা ও ডিমডিহা গ্রাম পঞ্চায়েত

(2) ঝালদা থানার কলমা, হেসাহাতু গ্রাম পঞ্চায়েত

(3) আদ্রা থানার বেকো, আড়রা গ্রাম পঞ্চায়েত

(4) কেন্দা থানার বিশরি গ্রাম পঞ্চায়েত

(5) আড়ষা থানার বেলডি গ্রাম পঞ্চায়েত

(6) পুঞ্চা থানার পুঞ্চা গ্রাম পঞ্চায়েত

(7) সাতুড়ি থানার- গড়শিকা গ্রাম পঞ্চায়েত

আবেদনপত্রের সাথে যেসমস্ত ডকুমেন্ট জমা করতে হবে

(1) মাধ্যমিক পাশের প্রমানপত্র

(2) পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দার প্রমানপত্র

(3) বয়সের প্রমানপত্র হিসেবে জন্ম সার্টিফিকেট অথবা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড

(4) শারীরিক সক্ষমতার সার্টিফিকেট (ডাক্তারের কাছ থেকে নিতে হবে)

(5) সাদা কাগজে চাকরি করতে ইচ্ছুকের জন্য একটি আবেদনপত্র বা দরখাস্ত

আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা(সর্বনিম্ন মাধ্যমিক পাশ), পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, চিকিৎসকের শারীরিক সক্ষমতার সার্টিফিকেট ও একটি সাদা কাগজে চাকরি করতে ইচ্ছুকের আবেদনপত্র জমা দিতে হবে। সঙ্গে দিতে হবে মোবাইল নম্বর। ১৩ আগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। বৃহস্পতিবার পর্যন্ত আটটি থানায় ৮০টির বেশি আবেদনপত্র জমা পড়েছে। সাঁতুড়ি থানার ওসি বিশ্বজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, নির্দেশ মতো ফর্ম জমা নেওয়া হচ্ছে। আপাতত আমাদের থানায় ছ’টি আবেদন জমা পড়েছে।

তথ্য সূত্রঃ Click Here

সম্পর্কিত পোস্ট