WB Karmai Dharma Scheme 2022: রাজ্যের দু’লক্ষ যুবক যুবতীদের মোটরসাইকেল দেবেন মুখ্যমন্ত্রী, তারাতারি আবেদন করুন

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

karmai dharma scheme: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেকার সমস্যা মেটাতে এক বড়ো প্রকল্পের কথা ঘোষণা করেছেন। রাজ্যের মানুষের জন্য একাধিক প্রকল্পের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। হাজার হাজার কোটি টাকা খরচ করে এই সমস্ত প্রকল্পের সাহায্যে রাজ্যের সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাইছে সরকার।কন্যাশ্রী, রূপশ্রী, বিধবাভাতা থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ডের ব্যবস্থা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পের মাধ্যমে আরও বেশি করে মহিলাদের যুক্ত করার ব্যবস্থা করা হচ্ছে। আরও বেশি করে নাগরিকদের যাতে সুবিধা দেওয়া যায় তারও ব্যবস্থা করতে চায় রাজ্য সরকার।

নতুন এই প্রকল্পটির নাম ‘কর্মই ধর্ম ‘ (Karmai Dharma Scheme) যার মাধ্যমে রাজ্যের প্রায় ২ লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল কেনার জন্য অতি সহজে ঋণ দেওয়া হবে। আজকের যুগে দৈনন্দিন বিভিন্ন কাজে পরিবহণের জন্য বাইকের অত্যন্ত দরকার কিন্তু অনেক গরিব ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা এই বাইক বা স্কুটি কিনতে পারেন না। ফলে বিভিন্ন রকম কাজ বা ব্যবসার ক্ষেত্রে তাদের চরম ভোগান্তির শিকার হতে হয়। এই দিকটিকে মাথায় রেখেই রাজ্য সরকার এই মানবিক প্রকল্পটি চালু করতে চাইছে। ‘কর্মই ধর্ম’ প্রকল্পের মাধ্যমে যেইসব বেকার যুবক-যুবতী বাইক বা স্কুটি কেনার জন্য আগ্রহী তাদের কো-অপারেটিভ ব্যাংক থেকে সহজে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

আবেদন করতে কী কী লাগবে? LINK-1

(১) আবেদনকারীর দু’কপি পাসপোর্ট সাইজ ছবি
(২) ভোটার কার্ডের জেরক্স
(৩) আধার কার্ডের জেরক্স
(৪) স্থায়ী বসবাসের প্রমাণপত্র

এই প্রকল্পে কীভাবে আবেদন করবেন?

আপনি যদি গ্রামে বাস করেন তাহলে আপনার পঞ্চায়েত অফিস থেকে এই প্রকল্পে আবেদনের ফর্ম নিয়ে তার সাথে উপরোক্ত ডকুমেন্টসগুলো অ্যাটাচ করে জমা দিবেন। যদি আপনি পৌরসভা এলাকায় বসবাস করেন তাহলে একই পদ্ধতিতে মিউনিসিপ্যালিটি থেকে ফর্মটি নিয়ে তার সাথে প্রয়োজনীয় নথিগুলো অ্যাটাচ করে জমা দিবেন।

সম্পর্কিত পোস্ট