WBJEE Exam Dates 2022: রাজ্য জয়েন্ট পরীক্ষার রুটিন জানিয়ে দিলেন মমতা

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

উচ্চ মাধ্যমিক দেরিতে শেষ হবে। তাই পিছিয়ে গেল রাজ্য জয়েন্ট পরীক্ষা। আগামী ৩০ এপ্রিল (শনিবার) পরীক্ষা হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২৩ এপ্রিল রাজ্য জয়েন্ট পরীক্ষা হওয়ার কথা ছিল। গত বছর নভেম্বরে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডর তরফে জানানো হয়েছিল, রাজ্যের বিভিন্ন সরকারি এবং বেসরকারি কলেজের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, ফার্মেসি ও আর্কিটেকচারের ভরতির জন্য ২৩ এপ্রিল (শনিবার) জয়েন্ট পরীক্ষা হতে চলেছে। ওএমআর শিটেই হবে পরীক্ষা।

কিন্তু রাজ্যের দুটি কেন্দ্রে উপ-নির্বাচনের (আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র) জন্য উচ্চ মাধ্যমিক কিছুটা পরে শেষ হচ্ছে। যা প্রাথমিকভাবে ২০ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। তা ২৭ এপ্রিল পর্যন্ত চলবে। সেই পরিস্থিতিতে রাজ্যের জয়েন্ট পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়েছে।

উচ্চ মাধ্যমিকে কবে কোন বিষয়ের পরীক্ষা আছে?

২ এপ্রিল (শনিবার): – বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাত,পঞ্জাবি।

৪ এপ্রিল (সোমবার): – ইংরেজি (দ্বিতীয় ভাষা),বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা), অল্টারনেটিভ ইংলিশ।

৫ এপ্রিল (মঙ্গলবার): ভোকেশনাল বিষয় – হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিকস, টুরিজম ও হসপিটালিটি, প্লাম্বিং, কন্ট্রাকশন।

১৬ এপ্রিল (শনিবার): অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।

১৮ এপ্রিল (সোমবার): ইকোনকিমস।

১৯ এপ্রিল (মঙ্গলবার): কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভারয়নমেন্টাল স্টাডিজ, হেলথ এবং ফিজিকাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

২০ এপ্রিল (বুধবার): কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি,সোশিয়োলজি।

২২ এপ্রিল (শুক্রবার): ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।

২৩ এপ্রিল (শনিবার): স্ট্যাটিসটিক্স, জিয়োগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

২৬ এপ্রিল (মঙ্গলবার): কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি, ফরাসি।

২৭ এপ্রিল (বুধবার): বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিস,পলিটিকাল সায়েন্স।

সম্পর্কিত পোস্ট