WBP Constable Recruitment 2022 | ২ হাজার কনস্টেবল নিয়োগ করবে রাজ্য সরকারের

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

নিয়োগ করতে চলেছে ২ হাজার কনস্টেবল। নবান্ন থেকে সোমবার সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, এই নিয়োগের মধ্যে ১৪২০ জনকে দেওয়া হবে উইনার্স স্কোয়াডে, ৬০০ জনকে পাঠানো হবে গোয়েন্দা বিভাগে। এ ছাড়াও জঙ্গলমহলের ১০৫ জনকে স্পেশাল হোমগার্ড পদে নিয়োগের ছাড়পত্র দিয়েছে রাজ্য সরকার।

এর মধ্যে রয়েছেন ৪৮ জন প্রাক্তন মাওবাদী, বাকিরা হলেন মাওবাদী সদস্যদের পরিবারের কোনও সদস্য। নবান্ন সূত্রে খবর পাওয়া গিয়েছে, বৃহস্পতিবার ফের রাজ্যে মন্ত্রিসভার বৈঠক বসতে চলেছে। দুপুর তিনটের সময় রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডাকা হল সোমবারই। এর ফলে একই সপ্তাহে দুবার রাজ্য মন্ত্রিসভা বৈঠক বসতে চলেছে। সোমবার বিকেলে এই তথ্য জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রিসভার সদস্যদের।

এই বাহিনীতে যে মহিলাদের নিয়োগ করা হবে, তাঁরা ক্যারাটে বা মার্শাল আর্টে পারদর্শী হলে ভালো হয়। কারণ কোনও মহিলা রাস্তায় বিপদে পড়লে তাৎক্ষণিকভাবে কিছু সুরাহা করতে হবে। কখনও মার্শাল আর্টের পাঞ্চে কাবু করতে হবে ইভ টিজারকে। কখনও সবক শেখাতে হবে শ্লীলতাহানির অভিযুক্তকে। এর পাশাপাশি অপরাধ ঠেকাতে এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে আগাম খবর সংগ্রহে জোর দিতে চাইছে সরকার। তাই পুলিসের  গোয়েন্দা বাহিনীকে জোরদার করতে কিছু নতুন নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। মুখ্যমন্ত্রী জেলায় প্রশাসনিক বৈঠকে গিয়ে পুলিসের গোয়েন্দা নেটওয়ার্ক আরও সক্রিয় করার নির্দেশ দিয়েছেন। মহিলা পুলিসকর্মীদের সক্রিয়তা সেই কাজকে আরও গতি দেবে বলে আশাবাদী প্রশাসনের কর্তারা।

কলকাতা পুলিস সহ রাজ্যের একাধিক কমিশনারেট এলাকায় ইতিমধ্যে কাজ শুরু করেছে ‘উইনার্স স্কোয়াড’। রাস্তাঘাটে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রীর নির্দেশে কমিশনারেটগুলির পাশাপাশি জেলায় জেলায়ও এই বিশেষ বাহিনী গড়ে তোলার তোড়জোড় চলছে। বাইক বা স্কুটারে চেপে এই বাহিনীর পুলিসকর্মীরা বিভিন্ন বাজার এলাকা, স্কুল-কলেজ চত্বর, পর্যটন কেন্দ্রে নজরদারি চালাবে। মহিলাদের যে কোনও সমস্যায় দ্রুত তাঁরা ঝাঁপিয়ে পড়বেন। ইতিমধ্যে কলকাতা সহ কয়েকটি জায়গায় এই বাহিনীর পারদর্শিতা নজর কেড়েছে। 

সম্পর্কিত পোস্ট