Weather Update: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির আশঙ্কা, প্রবল বৃষ্টি কোচবিহার -আলিপুরদুয়ারে, দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির আশঙ্কা। রবিবার থেকে মঙ্গলবার প্রবল বৃষ্টি কোচবিহার এবং আলিপুরদুয়ারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গের অন্য জেলাতেও। দক্ষিণবঙ্গে দুর্বল বর্ষা। আগামী চার দিন ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির সম্ভাবনা নেই।

আজ ও কাল ভারী বৃষ্টির সম্ভাবনা উপরের পাঁচ জেলায়। বৃষ্টি বাড়ছে উত্তরবঙ্গে। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা কোচবিহার এবং আলিপুরদুয়ারে। কোথাও কোথাও ফ্ল্যাশরেইন বা অল্প সময় আচমকা প্রবল বৃষ্টি। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি জেলাতেও। দার্জিলিং কালিম্পং জেলা থেকেও ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা – উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

উপকূলের জেলা এবং উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি অপেক্ষাকৃত বেশি হবে। জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।

মেঘের ঘনঘটা থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সেরকম সম্ভাবনা আপাতত 4/5 দিন নেই। আলিপুর আওয়া দপ্তরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলেন, বঙ্গোপসাগরে কোন সিস্টেম বা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণাবর্ত বা অক্ষরেখাসহ কোনও সিস্টেম না থাকলে একটানা বর্ষা হবে না। এই মুহূর্তে কোন সিস্টেম না থাকায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কোথাও কোথাও হবে তবে একনাগারে বৃষ্টির সম্ভাবনা আপাতত কয়েক দিন নেই।

কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। মূলত মেঘলা আকাশ থাকলেও ভারী বৃষ্টির কোন সম্ভাবনা ৪-৫ দিন অন্তত নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের ১° উপরে। বিকেলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৮ থেকে ৮৯ শতাংশ৷ গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে সামান্য।

সম্পর্কিত পোস্ট