West bengal electric payment, bill and New update by West Bengal Government | বিদ্যুতের খরচ কমাতে অভিনব পরিকল্পনা রাজ্যের! সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

সোলার পাওয়ার প্লান্ট ব্যবহারে এবার তৎপর রাজ্য সরকার। জেলাগুলিতে কোন কোন স্কুলে সোলার পাওয়ার প্লান্ট বসানো যেতে পারে, তার তালিকা চাইল অপ্রচলিত শক্তি উৎস দফতর। বিভিন্ন জেলার থেকে ইতিমধ্যেই সেই রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।

স্কুলের পাশাপাশি সরকারি দফতর ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকাও চাইল নবান্ন। ইতিমধ্যেই ২০১১ সালের পর থেকে রাজ্যে এখনও পর্যন্ত ১৯৫৪ টি স্কুলে সোলার পাওয়ার প্লান্ট বসানো হয়েছে।

রাজ্যের প্রত্যেকটি জেলায় “ডিস্ট্রিক্ট লেভেল কো-অর্ডিনেশন কমিটি” অপ্রচলিত শক্তির ব্যবহার নিয়ে করার সিদ্ধান্ত রাজ্য সরকারের। বিদ্যুতের বিল কমানোর পাশাপাশি পরিবেশকে সুরক্ষা করা যাবে, তার জন্যই এই উদ্যোগ বলে নবান্ন সূত্রে খবর। অপ্রচলিত শক্তি দফতরের তরফে প্রত্যেকটি জেলাকে কড়া চিঠি নবান্নের।

প্রসঙ্গত, রাজ্যসরকার পূর্ব মেদিনীপুরের নয়াচরে ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুত্ ( Solar power ) কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। পাশাপাশি নয়াচরকে কেন্দ্র করে মৎস্য হাব এবং ইকো ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলারও উদ্যোগ নেওয়া হচ্ছে।

কী পদক্ষেপ করল নবান্ন?

‌নবান্ন সূত্রে খবর, সরকারি স্কুল, সরকারি দফতর এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকাও চাইল নবান্ন। ২০১১ সাল থেকে রাজ্যে এখনও পর্যন্ত ১৯৫৪টি স্কুলে সোলার পাওয়ার প্লান্ট বসানো হয়েছিল। কিন্তু সেগুলি কার্যকরী হয়নি বলেই ক্ষোভ নবান্নের। এবার সেই সোলার পাওয়ার প্লান্টগুলিতে নজরদারি চালানোরও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তার জন্য প্রতিটি জেলায় ‘‌ডিস্ট্রিক্ট লেভেল কো–অর্ডিনেশন কমিটি’‌ গড়ে তোলা হবে। এতে বিদ্যুতের বিল কমবে বলে মনে করা হচ্ছে।

সম্পর্কিত পোস্ট