West Bengal Group D Recruitment 2022 | গ্রুপ ডি নিয়োগে বড় সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

রাজ্যের “গ্রুপ ডি” নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য। এবার থেকে গ্রুপ ডি নিয়োগ করবে স্টাফ সিলেকশন কমিশন।

গ্রুপ ডি নিয়োগের জন্য ২০১৫ সালে  “গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড” তৈরি করে। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ডের অবলুপ্তি ঘটানোর সিদ্ধান্ত নেওয়া হল।২০১৫ সালের নভেম্বর মাসে রাজ্য সরকার আইন করে এই বোর্ড তৈরি করে। সেই বোর্ডকে এ দিন অবলুপ্ত করার সম্মতি দিল রাজ্য মন্ত্রিসভা। রাজ্যের বিভিন্ন দফতরের অধীনে গ্রুপ ডি নিয়োগ এবার স্টাফ সিলেকশন কমিশন করবে।

প্রসঙ্গত এ রাজ্যে এই গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড তৈরি হওয়ার পর একবারই নিয়োগ করেছিল এই বোর্ড।২০১৭ সালের নিয়োগ পর্ব শুরু করে গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড।২৫ লক্ষ আবেদন জমা পড়ে এই পরীক্ষার জন্য। যার মধ্যে ৬ লক্ষ আবেদনকারী ছিলেন ভিন রাজ্যের। সেই পরীক্ষার ফল প্রকাশিত হয় ২০১৮ সালে।

৬ হাজার শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিলেও নিয়োগ হয়েছিল ৫৫০০ পদে। প্রায় ৫০০ শূন্যপদে পর্যাপ্ত প্রার্থী পাওয়া যায়নি বলে সূত্রের খবর। ইতিমধ্যেই নিয়োগপত্র পাওয়া প্রার্থীরা বিভিন্ন দফতরে চাকরিও করা শুরু করেছেন। যদিও গত কয়েক বছরে একবার মাত্রই নিয়োগ হয়েছে এই বোর্ডের মাধ্যমে। বর্তমানে এই বোর্ডের কোনও চেয়ারম্যান নেই। স্টাফ সিলেকশন কমিশনকে দায়িত্ব দেওয়া হলেও এই কমিশনার বর্তমানে কোন চেয়ারম্যান নিয়োগ হয়নি।

নবান্ন সূত্রে খবর স্টাফ, সিলেকশন কমিশন কে এই দায়িত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে নতুন করে চেয়ারম্যান নিয়োগ করতে চলেছে রাজ্য। শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে সূত্রের খবর। তবে এই গ্রুপ ডি নিয়োগের সঙ্গে স্কুল বা কলেজের গ্রুপ ডি নিয়োগের কোনও সম্পর্ক নেই বলেই দাবি করছেন আধিকারিকরা। পাশাপাশি, সোমবারের মন্ত্রিসভার বৈঠকে ২৫০০ আশা কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা। রাজ্যে এই মুহূর্তে ৫০ হাজারেরও বেশি আশা কর্মী রয়েছেন।

সম্পর্কিত পোস্ট