Yuvasree Prakalpa New Update 2022: যুবশ্রী প্রকল্প অর্থাৎ বেকার ভাতার টাকা প্রত্যেক মাসে ১৫০০ টাকা।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ২০১৩ সালে প্রথম এই প্রকল্প শুরু করেন। আবেদনকারী অন্যকোনও সরকারি প্রকল্পের সুবিধা পেয়ে থাকলে যুবশ্রী প্রকল্পের সুবিধা পাবেন না। পশ্চিমবঙ্গ সরকারের শ্রম দফতরের অধীনে কর্মসংস্থান বিভাগ (The directorate of Employment) ‘যুবশ্রী’ প্রকল্পটি পরিচালনা করে।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

কোনও বেকার যুবক যুবতী, যাঁরা কোনও সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নয় শুধুমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন।

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।

আবেদনকারীকে অবশ্যই নূন্যতম ক্লাস ৮ পাস করতে হবে।

যে বছর আবেদন করবেন সেই বছরের ১ এপ্রিল আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে।

যিনি আবেদন করবেন তিনি যদি রাজ্য সরকারের তরফে কোনও আর্থিক সহায়তা বা ঋণ গ্রহণ করে থাকেন তাহলে তিনি আবেদন করতে পারবেন না।

প্রতিটি পরিবারের যে কোনও একজন সদস্য এই প্রকল্পের সুবিধা পাবেন।

কত টাকা দেওয়া হয়?
এই প্রকল্পের অধীনে যাঁরা আবেদন করবেন এবং তাঁদের মধ্যে যাঁরা নির্বাচিত হবেন তাঁদের প্রতিমাসে ১৫০০ টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতিঃ

যুবশ্রী প্রকল্পে যে সব বেকার যুবক- যুবতি আবেদন করবেন তাঁদের প্রত্যেকটি আবেদনপত্র বাছাই করার পরেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। কলকাতার যে সব যুবক যুবতি আবেদন করবেন তাঁদের আবেদন পত্র বাছাই করবে কলকাতার সহকারি ডিরেক্টর (Joint Director of Employment)। তবে রাজ্যের বাকি জেলা থেকে যাঁরা আবেদন করবেন তাঁদের ক্ষেত্রে বাছাই করবেন মহকুমা শাসক। এবং কারা কারা অনুদান পাবেন সেই সিদ্ধান্ত নেবেন তাঁরা। আগে এলে আগে পাওয়া যাবে ( First come, first served) ভিত্তিতে এই অনুদান প্রদান করা হবে। যে সময়ে এনরোলমেন্ট করানো হবে এবং যে সময় আবেদন পত্র জমা দেওয়া হবে সেই সময়ের উপর নির্ভর করে প্রার্থী বাছাই হবে। এক্ষেত্রে যদি কোনও আবেদনকারীর আবেদনপত্র বাতিল হয়ে যায় তাহলে সেই জায়গায় ওই বাতিল হয়ে যাওয়া আবেদনকারীর পরে যিনি থাকবেন তাঁকে সুযোগ পাবেন। সব মিলিয়ে প্রতি বছর ১ লাখ বেকার যুবক যুবতি এই সুবিধা পাবেন। প্রতি বছরে রাজ্য সরকার সর্বোচ্চ ১ লাখ বেকার যুবক যুবতীকে আর্থিক সহায়তা প্রদান করবে।

Yuvasree Prakalpa 2022: ২০২২ সালের নতুন লিস্ট ইতিমধ্যেই প্রকাশ করেছে রাজ্যের শ্রম দপ্তর। ANNEXURE-I ফর্ম অনলাইনে Submit প্রক্রিয়া এপ্রিল এর ৪ তারিখ থেকে শুরু। এই সংক্রান্ত জরুরী তথ্য বিস্তারিত ভাবে জানতে এই লিংকে ক্লিক করতে হবে- LINK-https://examsbharat.com/employment-bank-waiting-list-2022/

আপনারা যদি বেকার ভাতার নতুন তালিকা ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই নিচের লিংকে ক্লিক করতে হবে- https://youtu.be/JxI7ojdwJyg

সম্পর্কিত পোস্ট